আজ সোমবার| ২০ সেপ্টেম্বর, ২০২১| ৫ আশ্বিন, ১৪২৮

অপরিকল্পিত ড্রেজিং ও বাঁধ নির্মানে নদী ভাঙ্গন || জাজিরায় বসতভিটা রক্ষার্থে মানববন্ধন

রবিবার, ৩০ মে ২০২১ | ১১:৪৮ অপরাহ্ণ | 190 বার

অপরিকল্পিত ড্রেজিং ও বাঁধ নির্মানে নদী ভাঙ্গন || জাজিরায় বসতভিটা রক্ষার্থে মানববন্ধন
মানববন্ধনে অংশগ্রহনকারী জনতা

শরীয়তপুর জাজিরা প্রান্তে পদ্মা সেতুর ক্যানেলে ৩৩ ও ৩৪ নং পিলারের সামনে অপরিকল্পিত ভাবে ড্রেজিং ও ক্রস বাঁধ নির্মাণের কারণে, জাজিরা উপজেলার মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন পূর্ব নাওডুবা ইউনিয়নের অছিম উদ্দিন মাদবর কান্দি ও মোমেন মোল্লা কান্দি এলাকায় প্রবল স্রোতের সৃষ্টি হয় ইতিমধ্যে বিলীন হয়ে গেছে। এছাড়াও প্রায় তিন শতাধিক ঘরবাড়ি গাছপালা সহ কয়েক একর ফসলি জমি বিলীন হয়ে গেছে নদী গর্ভে।

এ ভাঙ্গন অব্যাহত থাকায়, এলাকাবাসীর শেষ আশ্রয়টুকু রক্ষার দাবিতে, আজ রবিবার (৩০ মে) বেলা ১১টা ও ১টার সময় আহাদি মাঝী কান্দি ও পাইনপাড়া মাঝী কান্দি, বেপারী কান্দি এলাকার পৃথক ভাবে দুই স্থানে প্রায় তিন শতাধিক নারী-পুরুষ মানববন্ধন করেছে।

মানববন্ধনে স্থানীয় মোসলেম উদ্দিন মাদবর, আব্দুর রাজ্জাক মাঝী, রোকন  মাঝী, মালেক মোস্তাক ও আব্দুল লতিফ বেপারী নেতৃবৃন্দসহ এলাকার সকলের দাবি, ক্ষতিগ্রস্ত পরিবারের ক্ষতিপূরণসহ বাকি এলাকার ভাঙ্গন রোধে একটি স্থায়ী বাঁধ নির্মাণেরর দাবি জানান, মাননীয় প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে।

মানববন্ধনে বক্তারা জানান, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা গরিব-দুঃখী ও অসহায় মানুষের পাশে দাঁড়ানো একজন জনদরদি প্রধানমন্ত্রী। আমরা এলাকার অনেকেই আমাদের শেষ সম্বল টুকু হারিয়ে ফেলেছি। যতটুকু অবশিষ্ট আছে, ভাঙ্গন অব্যাহত থাকায় তাও নদীগর্ভে চলে যাচ্ছে। অতি দ্রুত এখানে একটি স্থায়ী বেড়িবাঁধ নির্মাণ করে, আমাদের শেষ সম্বল রক্ষাসহ, মাননীয় প্রধানমন্ত্রীর কাছে ক্ষতিগ্রস্থ পরিবারের ক্ষতিপূরণ দাবি করছি। আমরা আশা করছি মাননীয় প্রধানমন্ত্রী এ বিষয়ে সহানুভূতির দৃষ্টি দেবেন।

শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী এস এম আহসান হাবীব জানান, পদ্মা সেতু সংলগ্ন বা ভেতরের অংশে, পানি উন্নয়ন বোর্ড কোন কাজ করে না। বাংলাদেশ ব্রীজ অথরিটি আছে, তারাই এ কাজটি করে থাকে। যদি কিছু হয়ে থাকে, তাদেরকে জানাতে হবে এবং তারাই এ বিষয়ে পদক্ষেপ নিবেন। যেহেতু পদ্মা সেতু সংশ্লিষ্ট বিষয়, তাই পানি উন্নয়ন বোর্ডের কিছু করার নেই।


সর্বশেষ  
জনপ্রিয়  
ফেইসবুক পাতা
error: কপি করা নিষেধ !!