আজ সোমবার| ২০ সেপ্টেম্বর, ২০২১| ৫ আশ্বিন, ১৪২৮

প্রভাবশালীদের মদদে ভেদরগঞ্জে নদীর পাড়ের মাটি বিক্রি!!

মঙ্গলবার, ২৭ এপ্রিল ২০২১ | ১০:২০ অপরাহ্ণ | 519 বার

প্রভাবশালীদের মদদে ভেদরগঞ্জে নদীর পাড়ের মাটি বিক্রি!!
মাটি কাঁটার ছবি

শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলাধীন পদ্মহোগল নদীর পড় থেকে প্রতিদিন শত শত ট্রলি মাটি বিক্রি করছে একটি অসাধু চক্র। রামভদ্রপুর ইউনিয়নের কার্তিকপুর ব্রীজের উত্তর ও দক্ষিন পাশ থেকে মাটি কেঁটে প্রতিদিন উপজেলার বিভিন্ন এলাকায় সরবরাহ করছে এ চক্রটি। ফলে নদীর স্রোতধারা পরিবর্তন হয়ে ভাঙ্গনের হুমকির মুখে পড়েছে তীরবর্তী ফসলি জমিগুলো। নষ্ট হচ্ছে নদীর পাড়ের পরিবেশও। এছাড়া অবৈধ ট্রলি ও নসিমন দিয়ে এসব মাটি সরবরাহ করায় সড়কে ঘটছে নানা রকম দুর্ঘটনা। এদিকে মাটি কাঁটার বিষয়টি অবগত হয়ে সেখানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেছে ভেদরগঞ্জ উপজেলা প্রশাসন।

সরেজমিন ঘুরে ও স্থানীয়দের সাথে আলাপ করে জানাগেছে, স্থানীয়দের বাঁধা উপেক্ষা করে প্রতি বছরই
কিছু রাজনৈতিক ও প্রভাবশালী ব্যাক্তি বিভিন্ন জনের কাছে নদীর পাড়ের মাটি গুলো বিক্রি করে দেয়। পরে তাদের মদদেই প্রতিদিন বিক্রি হয় শত শত ট্রলি মাটি। প্রতি ট্রলির দাম নেয়া হয় ৪শ থেকে ৫শ টাকা করে। কিন্তু প্রভাবশালী হওয়ায় ঐসব প্রভাবশালী ব্যাক্তিদের কথা কেউ প্রকাশ করতে চায় না।

মাটি কাঁটার সাথে সংশ্লিষ্ট মহিউদ্দিন গাজী বলেন, প্রতি বছরই বর্ষার শেষে এলাকার নেতাদের টাকা দিয়ে আমরা মাটি গুলো কিনে নেই। পরে কেঁটে কেঁটে বিভিন্ন এলাকায় বিক্রি করি। এ বছর একটু বেশি কাঁটা হয়েছে। এসব জমির মালিক কারা তা আমরা জানি না।

রাজিব মল্লিক বলেন, আমরা গাড়ি চালাই। প্রতি গাড়ি মাটি ৪-৫শ টাকা করে বিক্রি করি। প্রশাসনের অনুমতি আছে কিনা বলতে পারবো না।

এ বিষয়ে ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব তানভীর আল নাসীফ বলেন, ঘটনাটি শুনার পর পরই সেখানে উপজেলা ভূমি কর্মকর্তা গিয়েছেন। দুটি ট্রলি বিনষ্ট করা হয়েছে। নিয়মিত আমাদের এ অভিযান পরিচালিত হবে।


সর্বশেষ  
জনপ্রিয়  
ফেইসবুক পাতা
error: কপি করা নিষেধ !!