আজ মঙ্গলবার| ২৬ অক্টোবর, ২০২১| ১০ কার্তিক, ১৪২৮

শরীয়তপুরে ১২শ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান

রবিবার, ২০ জুন ২০২১ | ১১:৫৮ অপরাহ্ণ | 278 বার

শরীয়তপুরে ১২শ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান
ঘর ও জমির দলিল পত্র বিতরনের ছবি

মুজিববর্ষ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বপ্নের সােনার বাংলা বিনির্মাণে সারাদেশের নেয় শরীয়তপুরেও দ্বিতীয় ধাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১২শত ভূমিহীন ও গৃহহীন অসহায় পরিবারকে সম্পূর্ণ বিনামূল্যে পাকা ঘর বিতরণ করেন।

আশ্রয়ণ-২ প্রকল্প, গুচ্ছগ্রাম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়- এর সমন্বয়ে জেলা এবং উপজেলা প্রশাসন, স্থানীয় সংসদ সদস্য, নির্বাচিত অন্যান্য জনপ্রতিনিধি এবং সুধিজনের সমন্বয়ে গঠিত টাক্সফোর্সের মাধ্যমে আশ্রয়ণ প্রকল্পের কার্যক্রম দ্রুত বাস্তবায়িত হচ্ছে।

‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ ঘােষণা বাস্তবায়নের লক্ষ্যে ইতােমধ্যে দেশের সব ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা প্রণয়ন করা হয়েছে। প্রথম পর্যায়ে সারাদেশে ভূমিহীন-গৃহহীন বিধবা, অসহায়, বয়স্ক, দুস্থ এবং প্রতিবন্ধীদের অগ্রাধিকার ভিত্তিতে প্রায় ৬৬ হাজার পরিবারের জন্য গৃহ নির্মাণের পর দ্বিতীয় পর্যায়ের ৫৩ হাজার ৩৪০টি গৃহ নির্মাণের কাজ শেষ পর্যায়ে রয়েছে।

রবিবার (২০ জুন) ঘরগুলাে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীন দুস্থ মানুষদের মধ্যে বিতরণ উদ্বোধন করেন। দুই কক্ষ বিশিষ্ট ঘরের সঙ্গে একটি রান্নাঘর, একটি সংযুক্ত টয়লেট ও ব্যবহারের জন্য প্রয়ােজনীয় জায়গা রাখা হয়েছে। ভূমিহীন ও গৃহহীন এসকল পরিবারকে ঘরের সঙ্গে দুই শতক জমির মালিকানাও দেওয়া হবে। শরীয়তপুর জেলায় দ্বিতীয় পর্যায়ে সরকারি ভাবে ১২০০টি ঘর পাবে।

এর মধ্যে (শরীয়তপুর সদর ১০০টি, নড়িয়া ২৮০টি, জাজিরা ৩০০টি, ডামুড্যা ৮০টি, ভেদরগঞ্জ ২৪০টি ও গােসাইরহাট ২০০টি) ঘরের মধ্যে ২০ জুন ২২২টি ঘরের মালিকানা হস্তান্তর করা হয়েছে। ইতােপূর্বে জেলায় প্রথম পর্যায়ে সরকারি ভাবে ৬৯৯টি ঘর নির্মাণ করা হয়েছে।

এছাড়াও উপমন্ত্রী, পানি সম্পদ মন্ত্রণালয় এর ব্যক্তিগত উদ্যোগ, জনপ্রতিনিধি, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান, ব্যক্তি উদ্যোগ এবং বাংলাদেশ এডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসােসিয়েশন , শরীয়তপুরের উদ্যোগে মােট ৪৪টি গৃহ নির্মাণ করা হয়েছে। এর ফলে শরীয়তপুর জেলার মােট ১৯৪৩টি পরিবার হবেন আত্নপ্রত্যয়ী।

প্রধানমন্ত্রীর এ মহৎ উদ্যোগের মাধ্যমে শরীয়তপুর জেলার তালিকাভুক্ত সকল গৃহহীন পরিবারকে পর্যায়ক্রমে গৃহ নির্মাণ করে উপহার হিসেবে দেয়া হবে যাতে শরীয়তপুরের একটি পরিবারও গৃহহীন না থাকে। গৃহ নির্মাণ কাজে সহযােগিতা করার জন্য সংশ্লিষ্ট সকলকে জেলা প্রশাসনের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানানো হয়।


সর্বশেষ  
জনপ্রিয়  
ফেইসবুক পাতা
error: কপি করা নিষেধ !!