আজ মঙ্গলবার| ২৬ অক্টোবর, ২০২১| ১০ কার্তিক, ১৪২৮

জেড. এইচ. সাস্ট এ উপাচার্য হিসেবে যোগদান করলেন প্রফেসর ড. তালুকদার লোকমান হাকিম

শুক্রবার, ১৩ আগস্ট ২০২১ | ১২:১৮ অপরাহ্ণ | 261 বার

জেড. এইচ. সাস্ট এ উপাচার্য হিসেবে যোগদান করলেন  প্রফেসর ড. তালুকদার লোকমান হাকিম
ড. তালুকদার লোকমান হাকিম

জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে যোগদান করেছেন বিশিষ্ট ইতিহাসবিদ প্রফেসর ড. তালুকদার লোকমান হাকিম। মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন ২০১০ এর ধারা ৩১(১) অনুযায়ী ড. হাকিমকে চার বছরের জন্য জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছেন মর্মে শিক্ষা মন্ত্রণালয় গত ২৮ জুলাই ২০২১ তারিখ প্রজ্ঞাপন জারি করে। এর পরিপ্রেক্ষিতে প্রফেসর ড. তালুকদার লোকমান হাকিম ১২ আগস্ট ২০২১ তারিখ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজ এর কার্যালয়ে বোর্ড অব ট্রাস্টিজ এর মাননীয় চেয়ারম্যান জনাব মনোয়ারা সিকদার এর কাছে উপাচার্য পদে যোগদানের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন।

জনাব তালুকদার আনুষ্ঠানিকভাবে যোগদানের পর বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বিশিষ্ট শিক্ষানুরাগী ও স্বনামধন্য শিল্পোদ্যোক্তা, বীর মুক্তিযোদ্ধা মরহুম জয়নুল হক সিকদার মহোদয়ের মাজারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন এবং ফাতেহা পাঠ ও তাঁর মাগফেরাত কামনা করে দোয়া করেন।

প্রফেসর ড. তালুকদার লোকমান হাকিম ১৯৬৪ সালে বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। তাঁর শিক্ষাজীবনে তিনি কৃতী শিক্ষার্থী হিসেবে ১৯৮৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে স্নাতক (সম্মান) ডিগ্রি এবং একই বিভাগ থেকে ১৯৮৯ সালে কৃতিত্বের সাথে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে ২০০৫ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন।
প্রফেসর ড. তালুকদার লোকমান হাকিম তাঁর বর্ণাঢ্য কর্মজীবনে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে অধ্যাপনা করেন। তিনি এ বিভাগে ১৯৯৬ সালে প্রভাষক পদে যোগদান করেন। একই বিভাগে ২০০৯ সাল থেকে তিনি অধ্যাপনা করেছেন। একাডেমিক শিক্ষা-কার্যক্রম ও গবেষণার পাশাপাশি প্রফেসর ড. তালুকদার লোকমান হাকিম প্রশাসনিক বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন।

তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রোভস্ট, সহকারী প্রক্টর, প্রক্টর, ছাত্র উপদেষ্টা, প্রোভস্ট কাউন্সিলের চেয়ারম্যান এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে যোগদানের পূর্বে জনাব হাকিম ১৫তম বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষায় শিক্ষা ক্যাডারে ৪র্থ স্থান অধিকার করে ১৯৯৫ সালে নীলফামারী সরকারী কলেজে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে প্রভাষক পদে যোগদান করেন।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে প্রফেসর ড. তালুকদার লোকমান হাকিম বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন ২০১০ এর ধারা ৩১(১) অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক দায়িত্বসহ বিশ্ববিদ্যালয়ের সার্বিক তত্ত্বাবধান ও অন্যান্য দায়িত্ব পালন করবেন।


সর্বশেষ  
জনপ্রিয়  
ফেইসবুক পাতা
error: কপি করা নিষেধ !!